Friday, June 9, 2017

PhD Defense days diary




বসন্ত চলে গেছে সেই কবে। উরুমচির গরমে ত্রাহি অবস্থা, পৌনে আঠারো ঘন্টা রোজা আর সেই ডিফেন্স-ডের ৫ দিন আগে থেকে সেই যে এই ফর্ম, সেই ফর্ম কত যে ফিল-আপ করছি আর ওয়েবে কতবার আপ্লোড করেছি তার হিসেব নেই। সবই চাইনিজ ফর্ম। আমি গুগল ট্রান্সলেটর দিয়ে ট্রান্সলেট করি, ফিল-আপ করি ইংরেজিতে। চৈনিক উৎপীড়নের সর্বোচ্চ মাত্রায় আমি ত্যাক্ত-বিরক্ত-অতিষ্ঠ। আমার ৯০% চাইনিজ আর ১০% ইংরেজি-বলা বান্ধবি গানগুয়ো জুয়ান আমাকে শুধু বলে "ফলো মি"। আমিও আন্ধার মত তাকে "ফলো মি" করি কিছু না বুঝেই। মাথায় জন ডেনভারের "ফলো মি" লিরিক্সটা ঘুরঘুর করে ঘুনপোকার মত।
"Follow me where I go, what I do and who I know, make it part of you to be a part of me.
Follow me up and down, all the way and all around, take my hand and say you'll follow me."
Lal la la la la... ...
আমি কি এই পুলসিরাত পাড় হতে পারবো? কাকু (Professor) কি কমিটিকে দিয়ে আমাকে বিশেষ বাঁশের ব্যবস্থা করবেন? আমাকে কি পিএইচডি দেওয়া হবে না? Do or die! ২৮ তারিখের প্রেজেন্টেশনে ২০ মিনিট যদি “I’m Groot, I’m Groot …” বলে বকে যাই! ওভারথিংকিং, এঙজাইটিতে আমার ত্রাহি মধুসুদন অবস্থা। সেটা কাটানোর জন্য আমি জেল-পেনে বিলাই একে যাচ্ছি।

একাডেমিক বিলাই- বিরাট টেনশনে আছেন উনি

চিন্তিত, টেনশিত একাডেমিক বিলাই- উনার কি হবে?উনার কি হবে?

২৭ তারিখের ডেমো প্রেজেন্টেশনে কাকু এপ্রিকট (খুবানি) নিয়ে এসেছিল । টাশকিত করে দিয়ে নিজেই সেই এপ্রিকট পানি দিয়ে ধুয়ে আমার হাতে ধরিয়ে দিয়েছে। মনে মনে বলি, "কাকু এপ্রিকট দিয়ে কি হবে- ডিগ্রি দেন, দেশে যাই"। ডেমো প্রেজেন্টেশনে, কাকু আমাকে শুরু করতে বল্ল সবার আগে। সম্ভবত গত মিডটার্মে সবার শেষ বক্তা হিসেবে "ঢিচকাও" পার্ফরমেন্স উনার মনে ছিল। "ঢিচকাও" পার্ফরমেন্স আরেকবার ডেমো দিলাম। প্রেজেন্টেশন ২০ মিনিটে শেষ। মিডটার্মের ঢিচকাও পারফরমেন্সের পর পুরা কনফারেন্স রুমে ছিল পিনড্রপ সাইলেন্স। ডেমো প্রেজেন্টেশনেও সেই পুনরাবৃত্তি । 
 সবাই চুপ দেখে জিগেস করলাম, Any suggestions?
কাকু এবার মুখ খুলল, “Are you excited, Shami?”
-I’m very much excited Professor! Finally I’m finishing and going home.
-Shami, you should speak slowly. Presentation time 30 minutes and add one more slide on environmental and ecological significance. That’s it.
-Oh! I’m sorry Professor. I thought the time was 20 minutes like midterm presentation. Thanks a lot Professor! I shall speak slowly. আল্লাহ কাকুকে হেদায়েত করার জন্য থ্যাঙ্কস, দয়া করে কমিটিকেও হেদায়েত কর প্লিজ্জ্জ্জ্জ্। 
উপরে অফিসে যেতেই ড. লি হাত বাড়িয়ে দিয়ে বললেন, "এডভান্স কংগ্রাচুলেশন্স"
সিয়ে সিয়ে নি! আমি হাসি দেই। ডেমো দিয়ে শান্তি লাগছে।


ডিফেন্স ডের দিন (২৮ তারিখ) গেস্ট প্রেজেন্টেশন ছিল পিকিং ইউনিভার্সিটির এক প্রফেসরের, আমার থিসিস এক্সামিনেশন কমিটির মেম্বারও বটে। উনার শেষ হয়ে অফিসিয়াল এনাউন্সমেন্ট দিয়ে শুরু হল আমার প্রেজেন্টেশন। এক্সামিনেশন কমিটি মিডটার্মে আমার "ঢিচকাও" দেখেছে তাই এবার খুব বেশি অবাক হয়নি। Thanks and any questions and suggestions বলে শেষ করলাম। মনে মনে বলি, "Shoot your questions, you are only going to kill a PhD student! I'm also ready to fire my answer in return." প্রায় ৪০ মিনিট তাদের প্রশ্নের উত্তর দিয়ে শেষ হল। এরপর গানগুয়ো জুয়ান আর আরও ৪ জন মাস্টার্স ক্যান্ডিডেট আর ১ জন মাস্টার্স প্রোপজাল প্রেজেন্টেশন এর পরে অপেক্ষার প্যারা। 

ঠ্যাঙের উপরে ঠ্যাঙ তুলে বসে হোক আর দাড়ায়ই হোক- কোন কিছুর অপেক্ষা মানেই প্যারা!

এক্সামিনেশন কমিটির রুদ্ধ দুয়ার বৈঠক, আর আমাদের দুরু দুরু বুক। তারপরে কেমন করে কি হল আমার আর মনে নেই। একটা ঘোরের মদ্ধে ঢুকে গেছিলাম, যে ঘোরে ঢুকতে পারে শুধু সত্যিকারের মাতালেরা (তারাপদ রায়ের মাতাল সমগ্রে পেয়েছিলাম সম্ভবত)। আমার অনুভূতি কি যখন জিগেস করল, হড়বড় করে কি বলেছি তাও বলতে পারবনা, "পাইলাম, আমি ইহাকে পাইলাম" মাথায় ঘুরছিল। ডর্মে ফিরে হাসলাম অনেক, একাএকাই। হাসতে হাসতে একসময় হাউমাউ করে কাঁদলাম। Kahlil Gibran was right in "The Prophet" -
"Your joy is your sorrow unmasked.
And the selfsame well from which your laughter rises was oftentimes filled with your tears.
And how else can it be?"


Graduation mode is on! Perspective may be wrong but it was my anxiety reliever!






5 comments:

দাঁড়কাক said...

জোস হইছে।অতঃপর আপনে এখন ডক্টর। :D

দাঁড়কাক said...

জোস হইছে।অতঃপর আপনে এখন ডক্টর। :D

Chondrobindu said...

জি অত:পর আমি এখন ড. হয়ে গিয়েছি আপনাদের দোয়াতে

Bakhtiar said...

অসাধারণ হয়েছে লিখাটা |

Chondrobindu said...

Thank you @Bakhtiar